Health schem in india

স্বাস্থ্য প্রকল্প | ভারত সরকারের প্রকল্প

Advertisements

 প্রিয় ছাত্র/ছাত্রী ,

বর্তমানে বিভিন্ন চাকরীর পরীক্ষায় বিভিন্ন ধরনের current affairs   দেওয়া হয় তাই এই পোস্ট এ তোমাদের স্বাস্থ্য সম্পর্কে যেমন ভারত সরকারের দ্বারা কি কি  স্বাস্থ্য প্রকল্প চালু হোয়েছে , সেগুলি আলোচনা করা হল ।

Health schem in india
স্বাস্থ্য প্রকল্প

1. ন্যাশনাল রুরাল হেলথ মিশন (National Rural Health Mission-NRHM)

❒গ্রামাঞ্চলের জনগণকে বিশেষত দরিদ্র মানুষদের কাছে স্বাস্থ্য পরিষেবার সুবিধা পৌছে দিতে 12 এপ্রিল 2005 চালু করা হয় ন্যাশনাল রুরাল হেহ্ মিশন।
❒ সারা দেশ জুড়ে এই প্রকল্প চালু হলেও এই প্রকল্পে 18টি রাজ্যকে বিশেষ গুরুত্ব দেওয়া হয় যার মধ্যে ছিল আটটি Empowered Action Group (EAG). রাজ্য (বিহার, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, উত্তরাখন্ড, ওড়িশা, রাজস্থান), উত্তর-পূর্বের আটটি রাজ্য, হিমাচল প্রদেশ এবং জম্মু ও কাশ্মীর।

2.NRHM-এর মাধ্যমে প্রাপ্ত সাফল্য।

❒পঞ্চায়েতিরাজ সংস্থাগুলিকে প্রশিক্ষণ ও ক্ষমতায়ণের মাধ্যমে জনস্বাস্থ্য পরিষেবার উপর নিয়ন্ত্রণ।
❒ 2010 সাল পর্যন্ত NHRM-এর অধীনে প্রায় 9 লক্ষ Accredited Social Health Activists (ASHA) কর্মী নির্বাচিত হন। এই সমস্ত মহিলা স্বাস্থ্য কর্মীদের সহায়তায় উন্নততর স্বাস্থ্য পরিষেবার সুযোেগ বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া।
❒পঞ্চায়েতের গ্রামীণ স্বাস্থ্য কমিটির সহায়তায় প্রতিটি গ্রামের জন্য স্বাস্থ্য পরিকল্পনা। 2010 বছর পর্যন্ত 78 শতাংশ গ্রামের নিজস্ব স্বাস্থ্য ও স্যানিটেশন কমিটি গঠন করা ও সেই কমিটির জন্য বাৎসরিক অনুদানের বন্দোবস্ত করা সম্ভব হয়েছে।
❒বর্তমান থাকা PHC এবং CHC গুলিকে শক্তিশালী করার মাধ্যমে প্রতি এক লক্ষ নাগরিকের জন্য 30-50 আসনের CHC-এর বন্দোবস্ত করা।
❒সরকারি হাসপাতালের ম্যানেজমেন্টের জন্য রােগী কল্যাণ সমিতি বা অনুরূপ সংস্থা প্রতিষ্ঠা।
❒স্থানীয় স্বাস্থ্যবিষয়ক চিরাচরিত প্রথাগুলি পুনরুজ্জীবনের উদ্দেশ্যে AYUSH-কে মূলস্রোতের অন্তর্ভুক্ত করা। উল্লেখযােগ্য সংখ্যক AYUSH চিকিৎসক এবং AYUSH প্যারামেডিক এই স্বাস্থ্য ব্যবস্থার অন্তর্গত হয়েছেন।

3.ন্যাশনাল আরবান হেলথ মিশন (NUHM)

❒ 2013 সালের 1 মে ক্যাবিনেটে অনুমােদিত হয়। প্রতিটি পঞ্চাশ হাজার জনসংখ্যা বিশিষ্ট 779টি শহরে এটি চালু করা হয়।
❒ ASHA কর্মী, রােগী কল্যাণ সমিতি, ANM কর্মী ও গ্রামীণ স্বাস্থ্য, স্যানিটেশন ও নিউট্রিশন কমিটি সহ ন্যাশনাল রুরাল হেস্থ মিশনের সমস্ত পরিষেবা এর আওতায় আনা হয়।

4.আয়ুষ্মন ভারত – প্রধানমন্ত্রী জন আরােগ্য যােজনা


❒ সাধারণ মানুষকে তার সাধ্যের মধ্যে উপযুক্ত স্বাস্থ্য পরিষেবা প্রদান করার লক্ষ্যে আয়ুষ্মন ভারত – প্রধানমন্ত্রী জন আরােগ্য যােজনাটি গত 23 সেপ্টেম্বর,
2018 চালু হয়েছে।
❒ প্রাথমিক স্বাস্থ্য পরিষেবার লক্ষ্য হল প্রজননকালীন স্বাস্থ্য নিরাপত্তা প্রসূতি ও সদ্যোজাত শিশুর সুস্থতা সুনিশ্চিত করা, বয়ঃসন্ধি কালীন স্বাস্থ্য সমস্যা ও
সহজেই সংক্রমিত হয় এমন রােগগুলির চিকিৎসা প্রদান করা।বর্তমানে সহজে সংক্রমিত হয় এই রােগগুলির বৃদ্ধির ক্ষেত্রে নজরদারির অভাব ও রেফারেল ব্যবস্থার বাড়াবাড়ির জন্য স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থার বিভাগীকরণ ঘটেছে।
❒ আয়ুষ্মন ভারত প্রকল্পের সাহায্যে এই প্রথম স্বাস্থ্য পরিষেবা ‘segmentap- proach’ থেকে সরে এসে, প্রাথমিক, দ্বিতীয় ও তৃতীয় স্তরের প্রয়ােজনভিত্তিক সকল স্বাস্থ্য পরিষেবা প্রদান করবে। আয়ুষ্মন ভারত প্রকল্পে একটি ‘continuum of care approach’ নেওয়া হয়েছে। দুটি স্তম্ভের উপর এটি নির্ভরশীল। প্রথমটি হল প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা প্রদানের লক্ষ্যে হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার স্থাপন এবং দ্বিতীয়টি হল আনুষাঙ্গিক ও অন্যান্য স্বাস্থ্য পরিষেবার জন্য।

5.প্রধানমন্ত্রীজন আরােগ্য যােজনা (PM-JAY) প্রকল্প

❒ এই প্রকল্পের সঠিক রূপায়ণের জন্য জাতীয় স্বাস্থ্য এজেন্সি তৈরী করা হয়েছে।

5/5
Our Service
0%
psc cleckship exam 2024

পশ্চিমবঙ্গের নবদ্বীপ কোন নদীর তীরে অবস্থিত?

পশ্চিমবঙ্গের নবদ্বীপ কোন নদীর তীরে অবস্থিত? ভাগীরথী নদী --গঙ্গা ব্রহ্মপুত্র মেঘনা নদী ব্যবস্থা তার জলসম্পদের দিক থেকে বিশ্বের বৃহত্তম নদী ব্যবস্থাগুলির একটি।

Click here for opening page

কোন বছর ভারতের রাজধানী কলকাতা থেকে দিল্লিতে স্থানান্তরিত করা হয়েছিল?

* 1911 সাল অবধি ব্রিটিশ রাজ আমলে কলকাতা ভারতের রাজধানী ছিল। * কলকাতা 1772 থেকে 1911 সাল পর্যন্ত ব্রিটিশ ভারতের রাজধানী ছিল। * 1912 সাল থেকে 1947 সালে ভারতের স্বাধীনতা পর্যন্ত কলকাতা সমগ্র বাংলার রাজধানী ছিল।

Click here for opening page

Current Affairs Yearly 2022

Share the post
Advertisements

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisements
Button
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now