সূর্যের আপাত দৈনিক গতি ও আপাত বার্ষিক গতি কী?

Advertisements

সূর্যের আপাত দৈনিক গতি ও আপাত বার্ষিক গতি:

পৃথিবী নিজের মেরুদণ্ডের ওপর পশ্চিম থেকে পূর্বে আবর্তন করতে করতে সূর্যকে প্রদক্ষিণ করে চলেছে। তাই আপাতভাবে সূর্যকে পূর্বদিকে উদিত হতে এবং পশ্চিমদিকে অস্ত যেতে দেখা যায়। আকাশে সূর্যের এই পূর্ব থেকে পশ্চিমে চলনকে সূর্যের আপাত দৈনিক গতি বলে। অন্যদিকে, পৃথিবীর পরিক্রমণ গতির জন্য আকাশে সূর্যকে সারাবছর ধরে কর্কটক্রান্তিরেখা ( 23 1/2 deg উ:) এবং মকরক্রান্তিরেখার ( 23 1/2 deg দঃ) মধ্যে ঘোরাফেরা করতে দেখা যায়। একেই বলা হয় সূর্যের আপাত বার্ষিক গতি। সূর্যের আপাত বার্ষিক গতির পথকে রবিমার্গ বলা হয়।

1 ‘রবিমার্গ’ কী?

▶ রবিমার্গ: রবি শব্দের অর্থ সূর্য এবং মার্গ শব্দের অর্থ পথ। যে আপাত বার্ষিক গতিপথে সূর্য পৃথিবীর কর্কটক্রান্তিরেখা ও মকরক্রান্তিরেখার মধ্যে সারাবছর ধরে চলাচল করে বলে মনে হয়, সেই পথকেই রবিমার্গ বলে।

 

পৃথিবীর পরিক্রমণ গতির জন্য আকাশে সূর্যের একটি আপাত বার্ষিক গতিলক্ষ করা যায়। সূর্যের এই আপাত বার্ষিক গতি উত্তরে কর্কটক্রান্তিরেখাথেকে দক্ষিণে মকরক্রান্তিরেখার মধ্যে সীমাবদ্ধ থাকে।

  • যেমন-21 জুনকর্কটক্রান্তিরেখা থেকে 22 ডিসেম্বর মকরক্রান্তিরেখা পর্যন্ত সূর্য একটু একটুকরে দক্ষিণ দিকে সরে যায়। সূর্যের এই আপাত দক্ষিণাভিমুখী গতিকেদক্ষিণায়ন বলে। আবার, 22 ডিসেম্বরের পর মকরক্রান্তিরেখা থেকে 21 জুনকর্কটক্রান্তিরেখা পর্যন্ত সূর্য ধীরে ধীরে উত্তর দিকে সরে যায়। সূর্যের এইআপাত উত্তরাভিমুখী গতিকে উত্তরায়ণ বলে। সূর্যের এই আপাত বার্ষিকদক্ষিণায়ন ও উত্তরায়ণের গতিপথকে সামগ্রিকভাবে রবিমার্গ বলে।
Share the post
Advertisements

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisements
Button
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now