বঙ্গভঙ্গ কত সালে হয় এবং বঙ্গভঙ্গ রদ করেন কে?

Advertisements

রাজকীয় ঘোষণার মাধ্যমে লর্ড কার্জন ১৬ই অক্টোবর ১৯০৫ সালে বঙ্গভঙ্গের ঘোষণা করে এবং বাংলাকে বিভক্ত করে পূর্ববঙ্গ আসাম দুই রাজ্য তৈরি করেন  ।  বঙ্গভঙ্গের মূল উদ্দেশ্য ছিল বাংলার হিন্দু ও মুসলিমদের মধ্যে একটি সাম্প্রদায়িক ব্যবধান তৈরি করা । 

১৯১১ সালে বঙ্গভঙ্গ বাতিল করা হয় । ১৯১১ সালে সরকার বঙ্গভঙ্গ রোধ করার সিদ্ধান্ত নেয় । ভারতবর্ষের বিভিন্ন বৈপ্লবিক কাজকর্ম রোধ করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয় । 

বঙ্গভঙ্গ আন্দোলনের প্রধান নেতা কে ছিলেন? 

১৬ই অক্টোবর ১৯০৫ সালে বঙ্গভঙ্গ কার্যকরী হবে বলে ঠিক করা হয় ঠিক তার একমাস পর বাংলার গভর্নর জেনারেল লর্ড কার্জন ভারত ত্যাগ করেন  । এই ঘোষণার বিরুদ্ধে বাংলার জমিদার শ্রেণী থেকে শুরু করে সাধারণ মানুষ, আইনজীবীরা থেকে শুরু করে বিভিন্ন সংবাদপত্র তীব্র প্রতিবাদে মুখর হয় । বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে কংগ্রেসের নেতৃত্ব দেন সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়  । 

বঙ্গভঙ্গ রদের সময় ভারতের ভাইসরয় কে ছিলেন ?

লর্ড কার্জন

আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য : 

  • বঙ্গভঙ্গের সময় রবীন্দ্রনাথ ঠাকুর আমার সোনার বাংলা এই গানটি রচনা করেছিলেন যেটি পরবর্তীকালে ১৯৭১ সালের বাংলাদেশ স্বাধীনতা হওয়ার পর এটি বাংলাদেশের জাতীয় সংগীতে পরিণত হয় 
  • ১৯০৫ সালে ৭ই আগস্ট কলকাতায় টাউন হলে বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন শুরু হয় যেখানে বঙ্গবন্ধুর বিরুদ্ধে এক তীব্র প্রতিবাদের আয়োজন করা হয়
  • বঙ্গবন্ধুর সময় জাতীয় কংগ্রেসের অধিবেশন ছিল বেনারসে এবং জাতীয় কংগ্রেসের প্রেসিডেন্ট ছিল গোপালকৃষ্ণ গোখলে
  • সেই সময় জাতীয় কংগ্রেস বিদেশি পণ্য বর্জনের ডাক দেয়
 
WhatsApp
Facebook
Share the post
Advertisements

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisements
Button
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now