New appointment in india

New appointment in India | current affairs 2022

Advertisements
New appointment in india

দেশের সাম্প্রতিক নতুন নিয়োগ, ২০২২

⪢এইচ ও সুরি –IFFCO-Tokio General Insurance  -এর এমডি :

☞২২ ডিসেম্বর ভারতের বেসরকারি সংস্থা ইফকো টোকিও জেনারেল ইন্সিয়য়ারেন্সের ম্যানেজিং ডিরেক্টর, হিসাবে নিযুক্ত হলেন এইচ ও সুরি। তিনি এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে ওই সংস্থার আর্থিক উপদেষ্টা ছিলেন।

⪢হরজিন্দর সিং আসন্ন শীতকালীন অলিম্পিকের চিফ ডি মিশন:

☞২৫ ডিসেম্বর আসন্ন ২০২২ সালের শীতকালীন অলিম্পকের জন্য ‘চিফ ডি মিশন’ হিসাবে নিযুক্ত হলেন হরজিন্দর সিং। প্রসঙ্গত উল্লেখ্য ২০২২ সালের শীতকালীন অলিম্পক ৪-২০ ফেব্রুয়ারি চীনের বেজিং-এঅনুষ্ঠিত হবে।

⪢প্রবীণ কুমার IICA-এর ডিজিও, সিইও:

☞২৯ ডিসেম্বর ২০২১ ,কেন্দ্রীয় সরকার কর্তৃক ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কর্পোরেট অ্যাফেয়ার্স (ICA)-এর ডিজিও এবং সিইও হিসাবে নিযুক্ত হলেন ১৯৮৭ সালের ব্যাচের তামিলনাড়ু ক্যাডারের আই এ এস অফিসার প্রবীণ কুমার।

⪢রাধিকা ঝা – EESL-এর সিইও :

☞২৯ ডিসেম্বর NTPC, Power Grid Power Finance Corporation এবং REC-এর যৌথ প্রয়াসে গঠিত এনার্জি এফিসিয়েন্সি সার্ভিসেস (EESL)-এর চিফ এগজিকিউটিভ অফিসার হিসাবে নিযুক্ত হলেন রাধিকা ঝা।

⪢ অতুল কুমার গােয়েল – PNB-র এমডি এবং সিইও :

☞৩১ ডিসেম্বর কেন্দ্রীয় সরকারের নিয়ােগ সংক্রান্ত কমিটি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের এমডি এবং সিইও হিসাবে অতুল কুমার গােয়েলকে নিযুক্ত করল যিনি পূর্ববর্তী পদাধিকারী মল্লিকার্জুন রাও এর স্থলাভিষিক্ত হলেন।

⪢আমীর সুভানি – বিহারের মুখ্য সচিব:

☞১ জানুয়ারি বিহারের মুখ্য সচিব হিসাবে নিযুক্ত হলেন ১৯৮৭ সালের ব্যাচের আই এ এস অফিসার আমীর সুভানি। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী ত্রিপুরারী সারনের স্থলাভিষিক্ত হলেন আমীর সুভানি এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে বিহারের ডেভেলপমেন্ট কমিশনার হিসাবে নিযুক্ত ছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য, এদিন বিহারের ডেভেলপমেন্ট কমিশনার হিসাবে নিযুক্ত হলেন সােশাল ওয়েলফেয়ার ডিপার্টমেন্টের অতিরিক্ত মুখ্য সচিব অতুল প্রসাদ।

⪢ বিনয় কুমার ত্রিপাঠি রেলওয়ে বাের্ডের চেয়ারম্যান এবং চিফ এগজিকিউটিভ অফিসার :

☞১ জানুয়ারি কেন্দ্রীয় সরকারের নিয়ােগ সংক্রান্ত কমিটি ভারতীয় রেলওয়ে বাের্ডের চেয়ারম্যান এবং চিফ এগজিকিউটিভ অফিসার হিসাবে বিনয় কুমার ত্রিপাঠিকেনিযুক্ত করার সুপারিশ করল। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী সুনীত শর্মার স্থলাভিষিক্ত হলেন। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বি-টেক ডিগ্রি লাভ করার পর ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসাবে ভারতীয় রেলে যােগদান করেছিলেন। তিনি এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে উত্তর-পূর্ব রেলওয়ের জেনারেল ম্যানেজার ছিলেন।

⪢ অলকা মিত্তল ওএনজিসি’র সিএমডি:

☞৩ জানুয়ারি অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশনের প্রথম মহিলা সিএমডি হিসাবে নিযুক্ত হলেন অলকা মিত্তল। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী সুভাষ কুমারের স্থলাভিষিক্ত হলেন। প্রসঙ্গত উল্লেখ্য, অলকা মিত্তল এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে ওএনজিসি’র এইচআর ডিপার্টমেন্টের ডিরেক্টর ছিলেন।

⪢ আরবিআই-এর নবনিযুক্ত এগজিকিউটিভ ডিরেক্টরগণ :

☞৩ জানুয়ারি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের এগজিকিউটিভ ডিরেক্টর হিসাবে নিযুক্ত হলেন দীপক কুমার এবং অজয় কুমার চৌধুরি। দীপক কুমার এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে আরবিআই-এর ইনফের্মেশন টেকনােলজি ডিপার্টমেন্টের চিফ জেনারেল ম্যানেজার এবং অজয় কুমার -চৌধুরি এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে আরবিআই-এর সুপারভিশন, ডিপার্টমেন্টের চিফ জেনারেল ম্যানেজার-ইন-চার্জ হিসাবে নিযুক্ত ছিলেন।

⪢জি অশােক কুমার -ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গার ডিরেক্টর জেনারেল :

☞৫ জানুয়ারি ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা’র ডিরেক্টর জেনারেল হিসাবে নিযুক্ত হলেন জি অশােক কুমার। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী রাজীব রঞ্জন মিশরস্থলাভিষিক্ত হলেন। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার কর্তৃক গ্রহণ করা ‘Jal Shakti Abhiyan: Catch the Rain’ প্রচারাভিযানে মুখ্য ভূমিকা গ্রহণ করেছিলেন তিনি। এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে তিনি ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা প্রােজেক্টস এর এগজিকিউটিভ ডিরেক্টর হিসাবে নিযুক্ত ছিলেন।

⪢শেফালি ভার্মা – ব্যাঙ্ক অফ বরােদার ব্র্যান্ড এন্ডাের্সার:

☞৬ জানুয়ারি ভারতের রাষ্টায়ত্ত সরকারি ব্যাঙ্ক অফ বরােদার ব্র্যান্ড এন্ডাের্সার হিসাবে নিযুক্ত হলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের সদস্য শেফালি ভার্মা। ১৭ বছর বয়সি এই মহিলা ক্রিকেটার এই পদে নিযুক্ত হওয়ার সুবাদে ব্যাঙ্কের বিশ্বাসযােগ্যতা নিয়ে প্রচারাভিযান কর্মসূচীতে অংশগ্রহণ করবেন।

⪢এ বিজয় পাল শর্মা কমিশন ফর এগ্রিকালচারাল কস্টস অ্যান্ড প্রাইসেস-এর চেয়ারম্যান :

☞৭ জানুয়ারি, কেন্দ্রীয় সরকার কমিশন ফর এগ্রিকালচারাল কস্টস অ্যান্ড প্রাইসেস-এর চেয়ারম্যান হিসাবে বিজয় পাল শর্মাকে পুনর্নিযুক্ত করল। তিনি২০২১ সালের মে মাসে এই পদ থেকে ইস্তফাদিয়েছিলেন। এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে গুজরাটের আহমেদাবাদ আইআইএম-এর এগ্রিকালচার ডিপার্টমেন্টের অধ্যাপক হিসাবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

⪢ শের সিং বি খায়ালিয়া – আদানি পাওয়ার লিমিটেডের ।চিফ এগজিকিউটিভ অফিসার:

☞১১ জানুয়ারি আদানি পাওয়ার লিমিটেডের পরিচালন বাের্ড সংস্থারচিফ এগজিকিউটিভ অফিসার হিসাবে শের সিং বি খায়ালিয়াকে নির্বাচিত করেছে। তিনি পেশায় একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট। এই পদে নিযুক্তহওয়ার পূর্বে তিনি ‘গুজরাট পাওয়ার কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর, ‘পাওয়ার এক্সচেঞ্জ ইন্ডিয়া লিমিটেডের ডিরেক্টর হিসাবে দীর্ঘদিন দায়িত্ব |পালন করেছেন।

⪢রাজকুমার রাও – রিনিউবাই ইন্সিয়য়ারেন্স প্লাটফর্মের বিপণন দূত:

☞১২ জানুয়ারি অনলাইন ইন্সিয়য়ারেন্স প্লাটফর্ম রিনিউবাই-এর বিপণন দূত হিসাবে নিযুক্ত হলেন বিশিষ্ট বলিউড চলচ্চিত্র অভিনেতা রাজকুমার রাও। সংস্থা কর্তৃকগ্রহণ করা প্রচারাভিযানের মূল থিম হল- ‘SmartTech, Right Advice’।

⪢ ডক্টর নবরাগ সাইনি IBBI-এর চেয়ারপার্সন:

☞১৩ জানুয়ারি কেন্দ্রীয় সরকার ইনসলভেন্সি অ্যান্ড ব্যাঙ্করাপ্টসি বাের্ড অফ ইন্ডিয়া (IBBI)-এর চেয়ারপার্সন হিসাবে ডক্টর নবরাগ সাইনির কার্যকালের মেয়াদ পরবর্তীতিন মাস বৃদ্ধি করল। প্রসঙ্গত উল্লেখ্য, পূর্বে তিনি এইপদে তিনি এম এস সাহুর স্থলাভিষিক্ত হয়েছিলেন।

⪢ এস পি সােমানাথ ইসরাের চেয়ারম্যান :

☞১৫ জানুয়ারি কেন্দ্রীয় সরকারের নিয়ােগ সংক্রান্ত কমিটি ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরাের চেয়ারম্যান হিসাবে রকেট বিজ্ঞানী এস পি সােমানাথ কে নিযুক্ত করার সুপারিশ করল। তিনি এই পদে পূর্ববর্তীপদাধিকারী কে শিভানের স্থলাভিষিক্ত হলেন। মিস্টার সসামানাথ একজন অভীজ্ঞ মহাকাশ বিজ্ঞানী। তিনি এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে বিক্রম সারাভাই স্পেস সেন্টার এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পেস সায়েন্স অ্যান্ড টেকনােলজির ডিরেক্টর হিসাবে কর্মরত ছিলেন। কর্মক্ষেত্রে অসামান্য অবদানের জন্য তিনি ইসরাে টিম এক্সিলেন্স অ্যাওয়ার্ড ‘ইসরাে মেরিট অ্যাওয়ার্ড’ এবং ‘অ্যাস্ট্রোনটিক্যাল সােসাইটি অফ ইন্ডিয়া
প্রদত্ত স্পেস গােল্ড মেডেলে ভূষিত হয়েছেন।

⪢রাকেশ আনন্দ আসন্ন কমনওয়েলথ গেমসে ভারতের চিফ ডি মিশন:

☞১৬ জানুয়ারি ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসােসিয়েশন আসন্ন ২০২২  সালের কমনওয়েলথ গেমসে ভারতীয় দলের চিফ ডি মিশন হিসাবে রাকেশ আনন্দকে নিযুক্ত করল। চলতি বছরের ২৮ জুলাই থেকে ৮ আগস্ট ব্রিটিশ যুক্তরাজ্যের বার্মিংহামে এই খেলা অনুষ্ঠিত হতে চলেছে।

⪢ভূপেন্দর সিং বাজোয়া আসন্ন এশিয়ান গেমসে ভারতের চিফ ডি মিশন :

☞১৬ জানুয়ারি ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসােসিয়েশন আসন্ন ২০২২ সালের এশিয়ান গেমসে ভারতীয় দলের চিফ ডি মিশন হিসাবে ভূপেন্দর সিং বাজোয়াকে নিযুক্ত করল। বর্তমানে তিনি উশু অ্যাসােসিয়েশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত আছেন। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের ১০-২৫ সেপ্টেম্বর চীনে হ্যাংঝাও-তে এই খেলা অনুষ্ঠিত হবে।

⪢নরেন্দ্র কুমার গােয়েঙ্কা – AEPC-এর চেয়ারম্যান:

☞১৭ জানুয়ারি অ্যাপারেল এক্সপাের্ট প্রােমােশন কাউন্সিল (AEPC) -এর চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হলেন টেক্সপাের্ট ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর নরেন্দ্র কুমার গােয়েঙ্কা। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী ডক্টর এ শক্তিভেলের স্থলাভিষিক্ত হলেন।

⪢বিনােদ রাই – ইউনিটি স্মল ফিনান্স ব্যাঙ্কের স্বাধীন

☞২০ জানুয়ারি আরবিআই কর্তৃক ইউনিটি স্মল ফিনান্স ব্যাঙ্কের স্বাধীন চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হলেন ভারতের প্রাক্তন ক্যাগ বিনােদ রাই। এদিন ওই ব্যাঙ্কের নির্বাচিত অন্যান্য বাের্ড সদস্য হলেন সন্দীপ ঘােষ, বসন্ত শেঠ এবং সুভাষ কুট্টি।

⪢রঘুবেন্দ্র তানােয়ার – ICHR-এর চেয়ারম্যান :

☞২২ জানুয়ারি ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিক্যাল রিসার্চ (ICHR) -এর চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হলেন কুরুক্ষেত্র ইউনিভার্সিটির অধ্যাপক রঘুবেন্দ্র তানােয়ার। তিনি ১৯৭৭ সালে কুরুক্ষেত্র ইউনিভার্সিটিতে যােগদান করেছিলেন। প্রসঙ্গত উল্লেখ্য, ICHR এর মুখ্য কাজ হল ঐতিহাসিক গবেষণাকে আরাে বিজ্ঞানভিত্তিক করে তােলার যথার্থ পথ প্রদর্শন করা।

সাম্প্রতিক কালের আন্তর্জাতিক নতুন নিয়োগ

⪢গ্যাব্রিয়েল বােরিক – চিলির রাষ্ট্রপতি :

☞১৯ ডিসেম্বর চিলির রাষ্ট্রপতি নির্বাচনে জয়লাভকরলেন গ্যাব্রিয়েল লােরিক। তিনি ২০২১ সালের ১১ মার্চ আনুষ্ঠানিকভাবে এই পদের দায়িত্ব গ্রহণ করবেন।

⪢পি ভি সিন্ধু – BWF-এর অ্যাথলিট কমিশনের সদস্য :

☞২২ ডিসেম্বর ‘ব্যাডমিন্টন ওয়ার্ড ফেডারেশনের (BWF) অ্যাথলিট কমিশনের সদস্য হিসাবে নিযুক্ত হলেন ভারতের কিংবদন্তী ব্যাডমিন্টন তারকা পি. ভি, সিন্ধু।

⪢ এইশিন চিহানা – ইয়ামাহ মোেটর ইন্ডিয়া গ্রুপের চেয়ারম্যান :

☞২৮ ডিসেম্বর ইয়ামাহ মােটর ইন্ডিয়া গ্রুপের চেয়ারম্যান হিসাবে এইশিন চিহানা পূর্ববর্তী পদাধিকার মােতােফুমি সীতারা’র স্থলাভিষিক্ত হলেন।

⪢আনসু কিম – HMIL-এর এমডি :

☞১ জানুয়ারি হুন্ডাই মােটর ইন্ডিয়া লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর হিসাবে নিযুক্ত হলেন আনসু কিম। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী এস এস কিমের স্থলাভিষিক্ত হলেন। প্রসঙ্গত উল্লেখ্য, হুন্ডাই মােটর কোম্পানি হল দক্ষিণ কোরিয়ার একটি মােটর গাড়ি নির্মাণ সংস্থা।

⪢ নরেন্দ্রন জোডি কোল্লাপেন দক্ষিণ আফ্রিকার কনস্টিটিউশনাল কোর্টের পদাধিকারী :

☞১ জানুয়ারি দক্ষিণ আফ্রিকার হায়েস্ট জুডিশিয়াল বেঞ্চ তথা কনস্টিটিউশনাল কোর্টের গুরুত্বপূর্ণ পদাধিকারী হিসাবে নিযুক্ত হলেন ভারতীয় বংশােদ্ভূত নরেন্দ্রন ‘জোড়ি’ কোল্লাপেন।

⪢ঝ্যাং মিং – সাংহাই কো-অপারেশেন অর্গানাইজেশন এর সেক্রেটারি জেনারেল :

☞১ জানুয়ারি সাংহাই কো-অপারেশন তার্গানাইজেন-এর সেক্রেটারি জেনারেল হিসাবে নিযুক্ত হলেন চীনের অভীজ্ঞ কূটনীতিবিদ ঝ্যাং মিং। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী ভাদিমির নােরােভের স্থলাভিষিক্ত হলেন। তিনি এই পদে নিযুক্ত হওয়ার পূর্বে ইউরােপিয়ান ইউনিয়নে চীনের প্রতিনিধি, উজবেকিস্তানে চীনের রাষ্ট্রদূত হিসাবে দীর্ঘদিন  দায়িত্ব পালন করেছেন।

⪢ মারিয়া এলিসা কুইন্টেরর্স – চিলির কনস্টিটিউশনাল কনভেনশনের প্রেসিডেন্ট:

☞৫ জানুয়ারি চিলির কনস্টিটিউশনাল কনভেনশনের প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হলেন মারিয়া এলিসা কুইন্টেরর্স। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী এলিস লােঙ্কনের স্থলাভিষিক্ত হলেন।

⪢ আলিহান সামাইলােভ – কাজাখস্তানের প্রধানমন্ত্রী :

☞৫ জানুয়ারি কাজাখস্তানের ১১তম প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হলেন আলিহান সামাইলােভ। তিনি এর পূর্বে ২০১৮-২০ সাল পর্যন্ত অর্থমন্ত্রী, ২০১৯ থেকে ৫ জানুয়ারি| ২০২২ পর্যন্ত ডেপুটি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন

⪢ঝুলন গােস্বামী , LLC- এর অল ওমেন ম্যাচ অফিসিয়াল টিমের বিপণন দূত:

☞৮ জানুয়ারি লিজেন্ডস লিগ ক্রিকেট (LLC) -এর অল ওমেন ম্যাচ অফিসিয়াল টিমের বিপণন দূত হিসাবে নিযুক্ত হলেন ভারতের কিংবদন্তী মহিলা ক্রিকেটার ঝুলন গােস্বামী। এই টিমে ম্যাচ পরিচালনার জন্য মহিলা আম্পায়ার এবং মহিলা /ম্যাচ রেফারি রয়েছেন। ম্যাচ রেফারি হলেন দক্ষিণ আফ্রিকার সান্দ্রে ফ্রিটজ এবং আম্পায়ার হলেন ‘শুভদা ভোসলে গাইকোয়াড (ভারত), লরেন অ্যাজেনবাগ, হুমারিয়া ফারা এবং রিনি মন্টেগােমারি। প্রসঙ্গত উল্লেখ্য, লিজেন্ডস লিগ ক্রিকেটের ব্র্যান্ড অ্যাম্বাসাডার হিসাবে নিযুক্ত হয়েছেন ভারতের চলচ্চিত্র তারকা অমিতাভ বচ্চন এবং ‘অফিসিয়েটিং কমিশনার হিসাবে নিযুক্ত হয়েছেন রবি শাস্ত্রী।

⪢ টি এস তিরুমূর্তি – ‘UN কাউন্টার টেররিজম কমিটির চেয়ারম্যান:

☞৮ জানুয়ারি রাষ্ট্রসংঘের কাউন্টার টেররিজম কমিটির চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হলেন রাষ্ট্রসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী এবং অস্থায়ী সদস্যদের মধ্যে থেকে ১৫ জন সদস্যকে নিয়ে এই কমিটি গঠিত হয়েছে। ভারত বর্তমানে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য।

⪢ড্যানিয়েল ওর্টেগা – নিকারাগুয়ার প্রেসিডেন্ট:

☞১০ জানুয়ারি নিকারাগুয়ার প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হলেন FSLN দলের দলনেতা ড্যানিয়েল ওর্টেগা। তিনি এই পদে ২০২৭ সাল পর্যন্ত নিযুক্ত থাকবেন। এবারের নির্বাচনে তার দল ৭৫ শতাংশ ভোেট পেয়েছে। পূর্বে তিনি ১৯৭৯ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত ‘জনতা অফ ন্যাশনাল রিকনস্ট্রাকশনের কো-অর্ডিনেটর ছিলেন।

⪢ উর্জিত প্যাটেল AIIB-এর ভাইস প্রেসিডেন্ট:

☞১১ জানুয়ারি এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের ভাইস প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত হলেন উর্জিত প্যাটেল। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী ডি জে পাণ্ডিয়ানের স্থলাভিষিক্ত হলেন। উর্জিত প্যাটেল একজন ভারতীয় অর্থনীতিবিদ ও ব্যাঙ্কার, যিনি ২০১৬-২০১৮ সাল পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ২৪তম গভর্নর হিসাবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক ফিনান্স অ্যান্ড পলিসির চেয়ারম্যান হিসাবেও নিযুক্ত আছেন।

⪢ হাইথাম আল ঘাইস – OPEC-এর সেক্রেটারি জেনারেল :

☞১১ জানুয়ারি অর্গানাইজেশন অফ পেট্রোলিয়াম। এক্সপাের্টিং কান্ট্রিজ (OPEC)-এর সেক্রেটারি জেনারেল হিসাবে নির্বাচিত হলেন হাইথাম আল ঘাইস। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী মহম্মদ বার্কিন্দোর স্থলাভিষিক্ত
হলেন। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরের ১ আগস্ট থেকে তিন আনুষ্ঠানিকভাবে এই পদের দায়িত্ব গ্রহণ করবেন।

⪢ পিয়েরি-অলিভিয়ার গৌরিনচাস ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের ইকনমিক কাউন্সিলর এবং রিসার্চ ডিপার্টমেন্টের প্রধান :

☞১৩ জানুয়ারি ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ডের ইকনমিক কাউন্সিলর এবং রিসার্চ ডিপার্টমেন্টের প্রধান হিসাবে নিযুক্ত হলেন পিয়েরি
– অলিভিয়ার গৌরিনচাস। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকার গীতা গােপীনাথের স্থলাভিষিক্ত হলেন। বর্তমানে তিনি ‘ন্যাশনাল ব্যুরাে অফ ইকনমিক রিসার্চ সংস্থার ইন্টারন্যাশনাল ফিনান্স অ্যান্ড ম্যাক্রোইকনমিক্স এর প্রােগ্রাম ডিরেক্টর হিসাবেও নিযুক্ত আছেন।

⪢ দিমিতার কোভাসেভেস্কি – উত্তর ম্যাসিডােনিয়ার প্রধানমন্ত্রী :

☞১৭ জানুয়ারি উত্তর ম্যাসিডােনিয়ার দশম প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হলেন সােশাল ডেমােক্রেটিক ইউনিয়ন। অফ ম্যাসিডােনিয়ার দলনেতা দিমিতার কোভাসেভেস্কি। তিনি এই পদে পূর্ববর্তী পদাধিকারী জোরান জায়েভের স্থলাভিষিক্ত হলেন।

⪢মিয়া আমাের মােট্টেলি – বার্বাডােজের প্রধানমন্ত্রী :

☞২০ জানুয়ারি বার্বাডােজের প্রধানমন্ত্রী হিসাবে দ্বিতীয়বারের জন্য পুনর্নির্বাচিত হলেন মিয়া আমাের  মােট্টেলি। ২০১৮ সালের ২৫ মে তিনি সেদেশের প্রথম  মহিলা তথা অষ্টম প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছিলেন।২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি বিরােধী দলনেত্রীর ভূমিকা পালন করেছিলেন।

Note : এরকম নতুন নতুন Current affairs পেতে আমাদের মেনুতে Current affairs পেজে যান
এবং সেখানে সূচিপত্র হিসেবে বিভিন্ন স্টাডি মেটেরিয়ালস সাজানো রয়েছে আপনার যেটি প্রয়োজন সেটিতে ক্লিক করুন

Share the post
Advertisements

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisements
Button
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now